গুগল ওয়েবমাষ্টার টুলে ব্লগস্পট সাইট সাবমিট করুন খুব সহজে

 
 
আপনার সাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য যতগুলো গুরুত্বপূর্ণ কাজ রয়েছে তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে সাইটকে গুগল ওয়েবমাস্টার টুলে সাবমিট করা। আমাদের অনেক পাঠক আমাদের কাছ থেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নানা টিপস চেয়ে থাকেন এবং কিভাবে সাইটের ভিজিটর বাড়ানো যায় তা জানতে চান। গুগল ওয়েবমাস্টার টুল এক্ষেত্রে অনেক সাহায্য করতে পারে। আজকের পোষ্টে আমরা আপনাকে দেখাবো কিভাবে আপনার সাইটকে গুগল ওয়েবমাস্টার টুলে সাবমিট করবেন।
 

গুগল ওয়েবমাস্টার টুল কী?

গুগল ওয়েবমাস্টার টুল হচ্ছে গুগল কর্তৃক প্রদত্ত কতিপয় টুল বা পদ্ধতির সমষ্টি যা ওয়েবসাইট পাবলিশারদেরকে এমন কিছু সুযোগ করে দেয় যার মাধ্যমে তারা তাদের সাইট সার্চ ইঞ্জিনে কেমন দেখাবে তা নির্ধারণ করতে পারেন। এটি আপনাকে রিপোর্ট ও তথ্য প্রদান করবে যার মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার সাইটের বিভিন্ন পৃষ্ঠাগুলো সার্চ রেজাল্টে কেমন দেখাচ্ছে। আপনার সাইটের বিভিন্ন উপাদানে কি পরিমাণ ক্লিক পড়ছে এবং ইম্প্রেশন কেমন তা আপনি দেখতে পারবেন। এই ধরণের তথ্য আপনাকে আপনার সাইটের পুরাতন আর্টিকেল উন্নয়নে, নতুন আর্টিকেল লেখায় এবং বিভিন্ন স্ট্যাটেজি তৈরিতে সহায়তা করবে। গুগল ওয়েবমাস্টার টুলের মাধ্যমে আপনি আরো যা পারবেন তা হলো XML ফাইল সাবমিট করা, নির্দিষ্ট URL বাতিল করা এবং গুগলকে আপনার সাইট সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া। এটির মাধ্যমে আপনি আরো জানতে পারবেন যে আপনার সাইটের কোন নির্দিষ্ট অংশ ক্রল কিংবা ইনডেক্স করতে গুগলের সমস্যা হচ্ছে কিনা।

Google webmaster tools dashboard

গুগল ওয়েবমাস্টার টুলে ব্লগস্পট সাইট সাবমুটের পদ্ধতি

সর্বপ্রথম গুগল ওয়েবমাস্টার টুলের সাইটে যান এবং আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। সাইন ইন করার পর, আপনার সাইটের URL টি লিখুন এবং add new site বোতামে ক্লিক করুন।
তারপর, পরবর্তী স্ক্রিনের যান এবং সেখানে আপনাকে আপনার সাইট ভেরিফাই করতে বলা হবে। ভেরিফাইয়ের জন্য আপনাকে হয় গুগল প্রদত্ত HTML Tag মেটা ট্যাগ সংগ্রহ করে সেটি আপনার সাইটে যুক্ত করতে হবে। আমরা দ্বিতীয় পদ্ধতিটি ব্যবহার করবো।
 
 

এবার আপনি আপনার ব্লগার ড্যাসবোর্ডে যান। তারপর Template > Edit HTML এ ক্লিক করে <body> ট্যাগের পরের গুগল কর্তৃক ভেরিফিক্যাশন কোডটি বসান। নিচে ভেরিফিক্যাশন কোডের একটি গঠন দিলাম।
<meta name="google-site-verification" content="VerificationKeyCode" />

আরেকটি কথা, আপনি যে ই-মেইল দিয়ে ব্লগ একাউন্ট খুলেছেন, সেই ইমেইল যদি গুগল ওয়েবমাষ্টার টুলে ব্যবহার করেন তাহলে ভেরিফিক্যাশন এর দরকার হবে না। সেটি অটোম্যাটিক ভেরিফাই হয়ে যাবে।
 
একবার ভেরিফফাই হয়ে গেলে আপনার প্রয়োজন হবে XML সাইটম্যাপ সাবমিট করার। এ বিষয়ে পরবর্তীতে আরেকটি পোষ্ট করা হবে। আর আপনি যদি নিজে নিজে পারেন তাহলে সাবমিট করে নিবেন।
 
ব্যস! এভাবে খুব সহজেই আপনি ওয়েবমাস্টার টুলে আপনার সাইট সাবমিট করতে পারবেন। আশা করি, আপনাদের আমাদের লেখাটি ভালো লেগেছে। ভালো লাগলে লেখাটি শেয়ার করতে ভুলবেন না। তাছাড়া, আমাদের সাইটের তথ্য নিয়মিত পেতে আজই সাবস্ক্রাইব করুন।
 
সৌজন্যেঃ বিএন.এমএসডিজাইনবিডি

2 comments

আপনার মন্তব্য দিন
৬ মে, ২০১৮ ২:০৬ AM ×

Hi it's me, I am also visiting this site daily, this web site is in fact fastidious and the viewers are actually sharing nice thoughts. aol.com mail login sign

উত্তর দিন
avatar
admin

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ