আসছে Smartphone-এর নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ আসুন জেনে খুব সংক্ষেপে,অ্যান্ড্রয়েড,অপারেটিং সিস্টেম।

কিটকেটকে বিদায় জানিয়ে আসছে নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ।

OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ
ললিপপ









আজকাল সবার হাতে Smartphone-এর ছরাছরি তাই কমবেশি সবারই Smartphone-এর OS অর্থাৎ অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারণা রাখেন বা খোজ খবর রাখেন। 

কখন কোন অপারেটিং সিস্টেমটি আপডেট হলো বা নতুন কোন অপারেটিং সিস্টেম আসছে কিনা তারও খোজ খবর রাখেন অনেকেই। তাই ইদানীং নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ সম্পর্কে সবারই কম বেশি আগ্রহ  রয়েছে তার উপর সেটি যদি হয় গুগলের সর্বশেষ OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ৫.০ নামের ললিপপ তাহলে তো কোন কথাই নেই আর তাই পুরাতন এন্ড্রয়েডপ্রেমীরা এটির জন্য অপেক্ষায় আছে বহুদিন।  

নামকরা কোম্পানি স্যামসাং এবং এলজি তাদের নতুন কয়েকটি SmartPhone-এর জন্য OS-এর সর্বশেষ আপডেট ললিপপকে নির্বাচন করেছে বলে জানিয়েছেন ঐ কোম্পানির উচ্চ কর্মকর্তারা। চলতি বছরের শেষের দিকে বাজারে SmartPhone গুলো আসবে বলে তাঁরা জানিয়েছেন।

গত জুন মাসে আই/ও সম্মেলনে এন্ড্রয়েডের নতুন সংস্করন বাজারে আনার ঘোষণা দিয়েছিল টেক জায়ান্টটি ফলশ্রুতিতে সম্প্রতি ইটি উন্মুক্ত করা হয়।  এতে নতুনত্বের মধ্যে রয়েছে ম্যাটেরিয়াল ডিজাইন, যা আগের সংস্করণ থেকে বেশ গতিময় করেছে এটিকে।গত ১৬ অক্টোবর জেলিবিন কিংবা কিটক্যাটের যুগ পার করে ললিপপ যুগের সূচনা করেছে গুগল।
কয়েকটি জনপ্রিয় কোম্পানি যারা ইতিমধ্যে তাদের Smartphone-গুলোতে নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম হিসেবে ললিপপকে ব্যবহার শুরু করতে যাচ্ছে তাদের একটি সংক্ষিপ্ত তালিকা নিম্নে দেয়া হলো

Smartphone-এর নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ
ললিপপ

১.স্যামসাংঃ-  আগামী ডিস্ম্বেরে গ্যালাক্সি এস ৫ ফোনে লপিপপ আপডেট দেওয়া হবে বলে অফেসিয়ালভাবে জানিয়েছে।

২.এল জিঃ- দক্ষিণ কোরিয়ান কোম্পানি এলজি তাদের জি৩ এবং জি প্রো২ মডেলে নতুন অপারেটিং সিস্টেমের আপডেট দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছেন কোম্পানীর উচ্চ কর্মকর্তা।

৩.এইচটিসিঃ-অন্যদিকে তাইওয়ান ভিত্তিক এইচটিসি জানিয়েছে যে, নতুন সংস্করণ চালু করার তিন মাসের মধ্যেই এইচটিসি ওয়ান এম৮ ও এম৭ এ আপডেটের সুযোগ দেবে । এছাড়াও এইচটিসির এম ওয়ান এম৭, ওয়ান এম৮, ওয়ান মিনি, ওয়ান মিনি২ ডিভাইসগুলোতে এই OS টি পাবে।

৪.সনিঃ- সবার আগে সনির এক্সপেরিয়া জেড সিরিজে ললিপপ আপডেট দেওয়া হবে । শিগগিরই  এক্সপেরিয়া জেড৩, এক্সপেরিয়া জেড৩ভি এক্সপেরিয়া জেড৩ কম্প্যাক্টে ললিপপ আসতে পারে বলে জানিয়েছে জাপানি কোম্পানিটি

তবে এদের মাঝে এলজির ও সনি ঠিক কবে ললিপপ আপডেট দিচ্ছে তা নিশ্চিত করেনি কোম্পানি দু'টো।

নতুন যুগের সূচুনা ললিপপেরঃ-
ললিপপ যেহেতু একটি নতুন যুগের সূচনা এরফলে এর আপডেট না নিয়ে কেউই পিছিয়ে থাকতে চাইবে না বলে ধারণা করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞগন। নতুন এই OS অর্থাৎ অপারেটিং সিস্টেমটিতে অ্যানিমেশনের দিক দিয়ে করা হয়েছে আরো সুন্দর ও গতিময় আর তাই উচ্চগতি সম্পন্ন গেমস খেলা যাবে খুব সহজেই।

কিটক্যাটের চেয়ে এটিতে আরো গতি সম্পন্ন ও মাল্টিটাস্কের সুবিধা দেয়া হবে এমনকি  সিনক্রোনাইজ ব্যবস্থায় উন্নতি আনা হয়েছে অ্যান্ড্রয়েডের ৫.০ এ সংস্করণে। এই OS-টি ৬৪ বিটের প্রসসেরেও কাজ করবে অনায়াসে যা এর আগে এই সুবিধা দিয়েছিল অ্যাপল তার OS অর্থাৎ অপারেটিং সিস্টেম IOS-এ।

আশা করি Smartphone-এর নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপের এই আগমনের খবরটি শুনে আপনি অপেক্ষার প্রহর গুনতে শুরু করে দিয়েছেন।

Smartphone-এর নতুন OS অর্থাৎ অপারেটিং সিস্টেম ললিপপ

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ