বাংলাদেশে উন্মুক্ত হতে যাচ্ছে Mozilla Firefox এর আলোচিত স্বল্পমূল্যের!!

বাংলাদেশে উন্মুক্ত হতে যাচ্ছে Mozilla Firefox-এর আলোচিত স্বল্পমূল্যের SmartPhone। দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন (সিম্ফনির সহযোগিতায়) আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি হোটেল ওয়েস্টিনে উন্মুক্ত করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে ট্যাক্সের কারণে ২৫ ডলার মূল্যের হ্যান্ডসেটটি বাংলাদেশে ৬০ ডলারে বিক্রি হতে পারে।

 

   

হ্যান্ডসেটটির উদ্বোধন উপলেক্ষে ইতিমধ্যে গ্রামীণফোনের মূল কম্পানি টেলিনরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ঢাকায় অবস্থান করছেন। অনুষ্ঠানে মজিলা ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাও উপস্থিত থাকবেন। জনপ্রিয় ওয়েব ব্রাউজার Mozilla Firefox-এর মালিকানা প্রতিষ্ঠান মজিলা ফাউন্ডেশন ভারতের বাজারে সম্প্রতি এ ফোন উন্মোচন করেছে। সেখানে দাম ধরা হয়েছে ৩৩ ডলার। এর আগে মার্চে ঢাকায় এক অনুষ্ঠান শেষে টেলিনর ডিজিটালের চিফ স্ট্রাটেজিক অফিসার অ্যান্ডার্স হ্যালিন বাংলাদেশের বাজারে মজিলার ২৫ ডলারে হ্যান্ডসেট বাজারজাত করার পরিকল্পনা কথা জানান।

এদিকে Mozilla Foundation এর নির্বাহী পরিচালক মার্ক সারমেন গত সপ্তাহে ঢাকায় কমনওয়েলথ টেলিকমিউনিকেশন্স কাউন্সিল ফোরামে এসে বলেন, অনেক দিন ধরে এ দেশে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের SmartPhone আনার কাজ করছেন তারা। স্থানীয় কমিউনিটির কার্যক্রমের অগ্রগতি এ ক্ষেত্রে বেশ কাজে দিচ্ছে। খুব তাড়াতাড়ি মজিলা ফোন বাংলাদেশ উন্মুক্ত করা হবে। তা ছাড়া বাংলাদেশি গ্রাহকদের জন্য গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস-এর মতো মজিলার ফায়ারফক্স অপারেটিং সিস্টেম আনারও কার্যক্রম চলছে বলেও জানান তিনি। বাংলায় মজিলার এ অপারেটিং সিস্টেম একটি চমক হবে বলেও তিনি উল্লেখ করেন।

 


এ SmartPhone এ থাকছে ৩.৫ ইঞ্চি ডিসপ্লে, যার রেজ্যুলেশন ৩২০*৪৮০পিক্সেল। এ ছাড়া ওয়াই-ফাই, ব্লুট্রুথ, এফএমরেডিও এবং অন্যান্য সুবিধা থাকবে। ছবি তোলার জন্য আছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহৃত হবে মজিলা ফায়ারফক্স। ব্রাউজারটি এইচটিএমএল৫ সমর্থন করবে। মজিলার এই স্মার্টফোনটি চলবে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমে। SmartPhoneটি তৈরির মূল দায়িত্বে আছে ইনটেক্স এবং স্পাইস নামে ভারতের দুইটি প্রতিষ্ঠান। আর এই স্মার্টফোনটির চিপ নির্মাণ করেছে চীনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান স্পিডট্রাম।

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ